উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

এইচএসসি পরীক্ষা শেষ করে বাংলাদেশের একাংশ শিক্ষার্থী উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বেছে নেয়। যারা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি তথ্য জানতে চান আজকের আর্টিকেলটি তাদের জন্য।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

বেশ কিছুদিন আগে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। ওই বিজ্ঞপ্তিতে তিন বছর মেয়াদী বিএ এবং বিএসএস ভর্তি সম্পর্কে আলোকপাত করা হয়।

আপনি যদি ভেবে থাকেন কিংবা পরিকল্পনা করে থাকেন উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে অথবা ওপেন স্কুলের অধীনে আপনি ডিগ্রি কমপ্লিট করবেন, তাহলে এই পোস্টটি আপনার জন্য।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

নিয়ম অনুসারে প্রতিবছর উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএ ডিগ্রি কোর্স এ শিক্ষার্থীদের ভর্তি হওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করেন। এবং একজন শিক্ষার্থী যদি এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকে তাহলে তিনি আবেদন করতে পারবেন। তবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় একটি সুবিধা হল আপনি যে বছরই এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, সেটা হোক পাঁচ বছর আগে তাও আপনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ডিগ্রীতে ভর্তি হতে পারবেন।
বেশিরভাগ ক্ষেত্রেই যাদের জিপিএ কম এবং যারা সহজে পাস করতে চান তাদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সেরা চয়েজ।
কারণ পাবলিক বিশ্ববিদ্যালয়ে এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য কিংবা আবেদন করার জন্য তুলনামূলক বেশি জিপিএ লাগে। প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রেও একই কথা।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২ ২০২৩ ডিগ্রি

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য প্রথমে আপনাকে অনলাইনে আবেদন করতে হবে। তারপর ৭ কার্যদিবসের মধ্যে আবেদনের কপিসহ শিক্ষাগত যোগ্যতার সকল সনদ ও নম্বরপত্র চারিত্রিকসনদ ও জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম সনদের সত্যায়িত কবিসহ সংশ্লিষ্ট আঞ্চলিক কেন্দ্র বা উপআঞ্চলিক কেন্দ্রে জমা দিতে হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় দুটি কোর্স রয়েছে একটি হলো বিএ এবং অপরটি হলো বিএসএস। আপনি যেই কোর্সে ভর্তি হতে চান না কেন আপনাকে অবশ্যই উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। যে কোন বছরেই আপনি উচ্চ মাধ্যমিক পাশ করলেই এই কোর্সের জন্য আপনি গ্রহণযোগ্যতা পাবেন।

আপনি যদি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি হতে চান এবং ভর্তি তথ্য পেতে চান, তাহলে আমি বলব আপনি অবশ্যই উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং তাদের দেওয়া সকল তথ্য মনোযোগ দিয়ে পড়ুন, তাহলে আপনি আপনার অনেক প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

আরেকটি বিষয় হলো সকল বিশ্ববিদ্যালয়ে অথবা কলেজে উন্মুক্ত  বিশ্ববিদ্যালয়ের কোর্স গুলোর সুবিধা থাকেনা। তাই আপনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে দেখে নিতে পারেন কোন কোন বিশ্ববিদ্যালয় কোর্সগুলো অফার করে থাকে।

আরো পড়ুন: সাত কলেজ নাকি জাতীয় বিশ্ববিদ্যালয় কোনটি ভালো?


উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি খরচ


অনেকের মনে প্রশ্ন ঘুরে থাকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিতে ভর্তি হওয়ার জন্য কত টাকা খরচ হতে পারে?
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় যেহেতু নানারকম সুবিধা দিয়ে থাকে সেহেতু জাতীয় বিশ্ববিদ্যালয়ের তুলনায় উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি খরচ তুলনামূলক একটু বেশি। যদিও বেশি কিন্তু উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় থেকে থেকে অনেক রকম সুবিধা পেয়ে থাকে। সেই সুবিধার তুলনায় ভর্তি খরচটি নেহাত বেশি নয়।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সুবিধা যদি বলতে থাকি তাহলে শেষ করা যাবে না।
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পড়াশোনা করার সবচেয়ে বড় সুবিধা হলো এখানে আপনাকে কোন চাপ প্রয়োগ করা হবে না। আপনি পড়াশোনার পাশাপাশি যে কোন কাজ করতে পারবেন এবং এইজন্য আপনাকে কারো মুখপেক্ষী হতে হবে না। আপনি স্বাধীন ভাবে আপনার পড়াশোনা চালিয়ে যেতে পারবেন। তবে একটা বিষয়ে সবসময় লক্ষ্য রাখবেন গুরুত্বপূর্ণ কোন নোটিশ কিংবা কোন কাজ মাঝে মাঝে করতে হয় তখন অবশ্যই আপনি আপনার বিশ্ববিদ্যালয়ে যাবেন এবং সমাধানটি করে আপনি আপনার কর্মস্থলে চলে আসবেন। যদি কোন নোটিশ কিংবা কোন ভর্তি কার্যক্রমের বিষয়বস্তু কিংবা তথ্য প্রদান না করে থাকেন তাহলে সেজন্য আপনাকে সমস্যায় পড়তে হবে। ভাই আপনি অবশ্যই উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটিতে লক্ষ্য রাখবেন।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি হতে আনুমানিক ৫ থেকে ৬ হাজার টাকার মতো খরচ হতে পারে। কলেজ বেদে এর কম বেশি হতে পারে। ভর্তির টাকার পাশাপাশি অনলাইনে আবেদন করার জন্য অল্প কিছু পরিমাণ খরচ হতে পারে। আপনি যদি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল তথ্য এবং খরচ সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই উন্নত বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটটি ভিজিট করুন।


আরো পড়ুন: কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার 


উন্মুক্ত বিশ্ববিদ্যালয় আবেদন পদ্ধতি

১ম ধাপ:-  https://osapsnew.bou.ac.bd/login এই ওয়েবসাইটে প্রবেশ করুন।

২য় ধাপ:-
Open School (OS) এ ক্লিক করুন।

৩য় ধাপ:-
একটি নতুন উইন্ডো আসবে  Higher Secondary Certificate থেকে Apply Now অপশনে ক্লিক করতে হবে।

৪র্থ ধাপ:-
এই ধাপে ভর্তি ফরমটিতে যেই যেই তথ্য চাইবে তা সঠিকভাবে পূরণ করুন এবং করুন শেষ করার পরে আপনার মোবাইল নাম্বারে মেসেজ অপশনে একটি ক্ষণস্থায়ী User id এবং Password দেওয়া হবে।

৫ম ধাপ:-
এই ধাপে Proceed to payment অপশনে ক্লিক করে Bkash/Surecash/DBBL
এর মাধ্যমে খরচসহ ভর্তি ফি পরিশোধ করবেন। বিভাগ ভিত্তিক ভর্তির ফি এর ভিন্নতা রয়েছে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএ এবং বিএসএস বিষয় সমূহ

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে তিন বছর মেয়াদী বিএ এবং বিএসএস প্রোগ্রামে যে বিষয়গুলো থাকবে সেটি দেওয়া হলো।

  1. মানবিক বিভাগের বিষয় সমূহ:- ইতিহাস, দর্শন ও ইসলামিক স্টাডিজ
  2. সমাজ বিজ্ঞান বিভাগের বিষয় সমূহ:- রাষ্ট্রবিজ্ঞান ,অর্থনীতি, সমাজতত্ত্ব এবং ভূগোল ও পরিবেশ
  3. বাংলা ও ইংরেজি এবং সিভিক এডুকেশন এক ও দুই আবশ্যিক বিষয় হিসেবে রয়েছে।
  4. এছাড়াও বছরে দুটি সেমিস্টার আছে।

বিএ এবং বিএসএস এর সেমিস্টার ভিত্তিক বিষয় সমূহ

প্রথম বর্ষ
প্রথম সেমিস্টার

বাংলা-১ (আবশ্যিক), ইংরেজি-১ (আবশ্যিক),  সিভিক এডুকেশন-১(আবশ্যিক), সিভিক এডুকেশন-২(আবশ্যিক)

দ্বিতীয় সেমিস্টার

বাংলা- ২ (আবশ্যিক) , ইতিহাস-১, দর্শন-১, সিভিক এডুকেশন-২, ইসলামিক স্টাডিজ-১, রাষ্ট্রবিজ্ঞান-১, অর্থনীতি-১, সমাজতত্ত্ব-১, ভূগোল ও পরিবেশ-১

দ্বিতীয় বর্ষ

প্রথম সেমিস্টার

ইতিহাস-২, দর্শন-২, ইসলামিক স্টাডিজ-২, রাষ্ট্রবিজ্ঞান-২, অর্থনীতি-২, সমাজতত্ত্ব-২, ভূগোল ও পরিবেশ-২

দ্বিতীয় সেমিস্টার

ইতিহাস-৩, ইসলামিক স্টাডিজ-৩, রাষ্ট্রবিজ্ঞান-৩, অর্থনীতি-৩, সমাজতত্ত্ব-৩, ভূগোল ও পরিবেশ-৩

তৃতীয় বর্ষ

প্রথম সেমিস্টার

ইতিহাস-৪, ইসলামিক স্টাডিজ-৪, রাষ্ট্রবিজ্ঞান-৪, অর্থনীতি-৪, সমাজতত্ত্ব-৪, ভূগোল ও পরিবেশ-৪

ইতিহাস-৫, ইসলামিক স্টাডিজ-৫, রাষ্ট্রবিজ্ঞান-৫, অর্থনীতি-৫, সমাজতত্ত্ব-৫, ভূগোল ও পরিবেশ-৫

তাহলে আপনারা দেখতে পেলেন উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ এর সকল তথ্য।



Previous Post Next Post