অগ্রণী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম । Agrani Bank Account

আমরা লক্ষ্য করেছি যে আপনারা অনেকেই অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম খুঁজেন। আবার অনেকেই তো সে সম্পর্কে জানতে কষ্ট করে ব্যাংকে চলে যান। আমাদের আজকের আর্টিকেলে আমরা সেই সম্পর্কে আলোচনা করবো। এবং আপনারা জেনে নিতে পারবেন কিভাবে অগ্রণী ব্যাংকে এবং বাসায় বসে অ্যাকাউন্ট  খুব সহজে খুলে নিবেন।

অগ্রণী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম

{getToc} $title={Table of Contents} $count={Boolean}

অগ্রণী ব্যাংকে আপনি চাইলেই আপনার নিজের বাসায় বসে অগ্রণী একাউন্ট অ্যাপ দিয়ে ঘরে বসে খুব সহজে একটি অ্যাকাউন্ট খুলে নিতে পারবেন। এখানে AgranieAccount এ অ্যাপ আপনাকে অনেকগুলো অপশন দিবে আপনি চাইলে বিভিন্ন ধরনের অ্যাকাউন্ট খুলে নিতে পারবেন। আপনি যদি পড়াশোনা করেন যদি আপনি একজন স্টুডেন্ট হন তাহলে আপনি ওই অ্যাপের মাধ্যমে একটি স্টুডেন্ট একাউন্ট ক্রিয়েট করে নিতে পারবেন। 

আবার আপনি যদি আপনার ভবিষ্যতের জন্য টাকা জমাতে চান তাহলে আপনি ওই অ্যাপের মাধ্যমে সেভিংস একাউন্ট খুলে নিতে পারবেন। এছাড়াও অগ্রণী ব্যাংক একটি বিশেষ একাউন্ট থাকে যে অ্যাকাউন্ট সম্পর্কে অনেকেই তেমন একটা কিছু জানে না ওই সম্পর্কিত বিস্তারিত আলোচনা আজকে আমাদের এই আর্টিকেলে করা হবে।

চলুন এবার অগ্রণী ব্যাংক সম্পর্কে কিছু ধারনা নেয়া যাক।

অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

আপনি কি অগ্রণী ব্যাংকে একটি একাউন্ট খুলতে চাচ্ছেন। তাহলে এই প্রথমেই আপনাকে ঠিক করতে হবে আপনি কি ধরনের অ্যাকাউন্ট খুলতে চাচ্ছেন। আপনি কি সেভিংস একাউন্ট খুলতে চাচ্ছেন নাকি আপনি স্টুডেন্ট একাউন্ট খুলতে চাচ্ছেন। আপনি কি একাউন্ট খুলতে যাচ্ছেন সেটা যদি আপনি ঠিক করে ফেলেন তাহলে আপনি আপনার নিকট ও বর্তি ব্রাঞ্চে গিয়ে যোগাযোগ করুন। 

আপনার নিকটবর্তী ব্রাঞ্চে যাওয়ার আগে আপনি এইটা নিশ্চিত হন যে আপনার কাছে সকল প্রকার ডকুমেন্ট আছে কিনা সেই সকল ডকুমেন্ট গুলো হল। আইডি কার্ড, দুই কপি ছবি, বিদ্যুৎ বিলের কপি, নমিনির আইডি কার্ড, নমিনির দুই কপি ছবি ইত্যাদি। তারপর এ সকল কিছু নিয়ে ব্যাংকে যাবেন এবং ব্যাংক আপনাকে একটি ফর্ম দিবে ওই ফর্মটি পূরণ করে উপরের তথ্য অনুযায়ী দেওয়া সকল ডকুমেন্ট সহ গিয়ে জমা দিবেন। আর যদি প্রাইমারি ডিপোজিট করেন তাহলে ব্যাংক আপনাকে একটি অ্যাকাউন্ট খুলে দিবে।

সেভিংস একাউন্ট খুলতে যা যা লাগবে

আপনি কি অগ্রণী ব্যাংকে একটা সেভিংস একাউন্ট খুলতে চাচ্ছেন। তাহলে আপনার কিছু তথ্য অবশ্যই জানা উচিত যেগুলা সম্পর্কে আপনার কোন ধারনাই নেই এবং সে সম্পর্কিত তথ্য না জেনে যদি আপনি ব্যাংকে যান তাহলে আপনি অ্যাকাউন্ট না খুলতে পেরে ব্যাংক থেকে হতাশা নিয়ে ফিরে আসবেন। 

একটি সেভিংস অ্যাকাউন্ট খুলতে হলে অনেক গুলো ডকুমেন্ট নিয়ে ব্যাংকে যেতে হয়। তাহলে চলুন আমরা নিচে জেনে নেই একটি সেভিংস একাউন্ট খুলতে হলে কি কি ডকুমেন্ট নিয়ে আমাদের ব্যাংকে যেতে হবে।

  • আবেদনকারীর এনআইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, এগুলোর মধ্যে যেকোনো একটিভ কপি।
  • ইউটিলিটি বিলের কপি যেমন: বিদ্যুৎ বিল, পানির বিল ইত্যাদি।
  • আবেদনকারী যদি টিন সার্টিফিকেট থাকে তাহলে ওই টিন সার্টিফিকেট।
  • আবেদনকারী পাসপোর্ট সাইজের দুই কপি রঙিন ছবি।
  • যাকে নমিনি করবেন তার এক কপি রঙিন ছবি।

এই সকল ডকুমেন্ট নিয়ে আপনি অগ্রণী ব্যাংকে গিয়ে তাদেরকে বলবেন যে আপনি একটি সেভিংস একাউন্ট খুলতে চান। তখন তারা আপনাকে সেভিংস একাউন্ট খোলার একটি ফর্ম দিবে। ওই ফরমটি আপনি যদি ফিলাপ করতে কোন সমস্যা হয় তাহলে তাদেরকে জিজ্ঞেস করে বুঝে নিবেন। এরপরে সঠিক নিয়মে সেই ফরমটি পূরণ করুন।

ফরমের দেওয়া স্থানে আপনার বাবা-মা আপনার নাম সঠিকভাবে লিখুন। ফর্ম দেখলেই আপনি বুঝতে পারবেন এগুলো কোনটা কোন জায়গায় লিখতে হবে। এই ফর্মটি যখন পূরণ করা হয়ে যাবে তখন এটির সাথে আপনি আপনার সাথে নিয়ে যাওয়ার ডকুমেন্ট গুলো এক সাথে করুন। এবং সবকিছু একসাথে করার পরে মিলিয়ে নিবেন যে সেগুলো সঠিক ভাবে আছে কিনা বাদ পড়ে যায় নি তো। 

এরপরে আপনার জমাকৃত সকল ডকুমেন্ট এবং আপনার পূরণ কৃত আবেদন ফরমটি ব্যাংক কর্তৃপক্ষ ভালোভাবে পড়বে। আপনার সকল তথ্যটি ব্যাংক কর্তৃপক্ষ যদি দেখে সঠিক আছে তখন তারা একটি এস এম এস এর মাধ্যমে আপনাকে জানিয়ে দেবে যে আপনার একাউন্ট খোলা হয়ে গেছে এবং তারা আপনার একাউন্ট টি চালু করে দিবে। এবং এখানে আপনি একটি যৌথ একাউন্টও করতে পারবেন।

অগ্রণী ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

যারা ছাত্র অবস্থায় আছে অনেকেই জানতে চাই ব্যাংকে কিভাবে স্টুডেন্ট একাউন্ট খুলবে। অগ্রণী ব্যাংক স্টুডেন্ট একাউন্টে কি কি সুবিধা আছে। তারা যে একাউন্ট খুলবে সেই একাউন্টের অর্থ অনুযায়ী তাদের কে কি পরিমান নির্দিষ্ট হারে ইন্টারেস্ট দেওয়া হবে। 

চলুন এবার জেনে নেওয়া যাক স্টুডেন্ট রা অগ্রণী ব্যাংক একাউন্ট খুলতে কি কি ডকুমেন্ট নিয়ে যেতে হবে। স্টুডেন্টরা স্টুডেন্ট আইডি কার্ড, জন্ম নিবন্ধন, ভোটার আইডি কার্ড, দুই কপি ছবি, ইত্যাদি নিয়ে যেতে হবে। স্টুডেন্টরা তাদের সকল ডকুমেন্ট দিয়ে কিছু টাকা দিয়ে ব্যাংকে ডিপোজিট করে দিলেই ব্যাংক তাদেরকে একটি অ্যাকাউন্ট খুলে দিবে। তবে অবশ্যই স্টুডেন্টদের দেওয়া ব্যাংক কর্তৃপক্ষ থেকে ফরম তাদেরকে পূরণ করতে হবে।

তবে চলুন ছোট্ট করে জেনে নেওয়া যাক স্টুডেন্ট দের ব্যাংক অ্যাকাউন্ট খুলতে ঠিক কি কি ডকুমেন্ট লাগবে।

Also Read: ইসলামী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

স্টুডেন্ট একাউন্ট খুলতে যা যা লাগে

অগ্রণী ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য আপনাকে কিছু নির্দিষ্ট পরিমাণ ডকুমেন্ট জমা দিতে হবে। নিচে কি কি ডকুমেন্ট আপনার স্টুডেন্ট একাউন্ট খুলতে প্রয়োজন তার সংক্ষেপে আলোচনা করা হচ্ছে।

  • স্টুডেন্ট আইডি কার্ড বা কর্তৃপক্ষ থেকে নেওয়া একাডেমিক ডকুমেন্ট।
  • আবেদন কৃত ব্যক্তির জাতীয় পরিচয় পত্র।
  • আবেদন কৃত ব্যক্তির জন্ম সনদ।
  • আবেদন কৃত ব্যক্তি দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
  • নমিনির জাতীয় পরিচয় পত্র, নমিনি দুই কপি রঙিন ছবি, (জন্ম সনদ, পাসপোর্ট) যেকোনোর একটি দিলেই হবে।

অগ্রণী ব্যাংকে অনলাইনে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

বর্তমান সময়ে এখন দেখা যাচ্ছে যে অগ্রণী ব্যাংক অনলাইনে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম চালু করেছে। এটি তাদের জন্য অনেক বড় সুযোগ যারা অনলাইনে অগ্রণী ব্যাংকে ব্যাংক একাউন্ট খোলার কথা চিন্তা করছে। একজন গ্রাহক চাইলেই জায়গা থেকে অনলাইনে ব্যাংক একাউন্ট খুলতে পারবে। একজন গ্রাহকে কষ্ট করে অনেক দূর পর্যন্ত ব্যাংকে যেতে হবে না। এতে করে তার অনেক মূল্যবান সময় বেঁচে যাবে। 

অনলাইনের মাধ্যমে একাউন্ট খুলতে যা যা লাগবে

  • অগ্রণী ব্যাংকের অগ্রণী একাউন্ট এই অ্যাপসটি।
  • ইন্সটল থাকতে হবে।
  • আপনার ভোটার আইডি কার্ড লাগবে।
  • নমিনির পরিচয় পত্র লাগবে।

অনলাইনে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

একাউন্ট টাইপ সিলেক্ট করুন

প্রথমে আপনি আপনার মোবাইলে থাকা অ্যাকাউন্ট অ্যাপটি ওপেন করবেন। ওই অ্যাপ আপনাকে বলবে আপনার ভাষাটি সিলেক্ট করতে তখন আপনি সেটি সিলেক্ট করবেন। সেটি আপনি আপনার সুবিধা মতো বাংলা, ইংলিশ করে নিতে পারেন। 

তারপর অ্যাপটি আপনার সামনে একটি সেভিংস একাউন্ট অপশন এনে দিবে। সেখানে ক্লিক করার পর অ্যাপটি আপনার সামনে নিচে পাঁচটি ধাপ পর্যায় ক্রমে আসতে থাকবে।

মোবাইল নাম্বার ভেরিফাই করুন

এখন আপনাকে একাউন্ট খোলার জন্য আপনার মোবাইল নাম্বারটা দিতে হবে। দেওয়ার পর ব্যাংক কর্তৃপক্ষ থেকে আপনার মোবাইলে একটি OTP দেবে । অ্যাপে একটি খালি বক্স আসবে আর ওই ওটিপি টি ওই খালি বক্সে আপনাকে বসাতে হবে। ওটিপি টি আপনি ওই বক্সে বসানোর পর একটি ক্লিক অপশন আসবে ওই ক্লিক অপশনে চাপ দেওয়ার পর আপনার প্রথম ধাপ সম্পন্ন হবে।

এন আই ডি ও আপনার ছবি আপলোড করুন

প্রথম বার সম্পন্ন হওয়ার পর আপনার এনআইডি কার্ড ও ছবি আপলোড করতে হবে। এরপর আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের উভয় পাশে আপনার ছবি আপলোড করবেন। এপে তখন আপনাকে একটি নেক্সট অপশন দিবে। ওই নেক্সট অপশনে ক্লিক করলে আপনার নিজের ছবি তোলার জন্য একটি অপশন আসবে। তখন সাথে সাথে আপনাকে ছবি তুলে আপলোড করতে হবে। 

এইদিকে একটা বিষয় খেয়াল রাখবেন ছবিটি যেন পরিষ্কার এবং স্বচ্ছ ভাবে হয়। ছবি তোলা শেষ হওয়ার পর আপলোড করার পরে এই কাজটি সম্পন্ন হলে আপনি পরবর্তী ধাপে চলে যাবেন।

আপনার ইনফরমেশন দিন

পরবর্তী ধাপে ব্যাংক কর্তৃপক্ষ আপনার সামনে একটি ফরম দিবে যেটি তারা ব্যাংকে গেলে প্রদান করে থাকে। তখন দেখবেন ওই ফর্মে কিছু ইনফরমেশন অটোমেটিক সিলেক্ট হয়ে যাবে আর সেটি হবে আপনি আগের ধাপে যে আপনার আইডি কার্ড দিয়েছেন সেটির মাধ্যমে। 

এখন আপনাকে যা করতে হবে সেগুলো হল। আপনি আপনার পিতার নাম, মাতার নাম/ স্বামী বা স্ত্রীর নাম, ইংরেজিতে লিখতে হবে লেখা হলে আপনি অটোমেটিক পরবর্তী ধাপে চলে যাবেন।

আপনার নমিনির ইনফরমেশন দিবেন

এই ধাপে ব্যাংকের যেমন আপনি আপনার নমিনির ইনফরমেশন দিয়ে থাকেন সেই রকম আপনার নমিনি ইনফরমেশন দিতে হবে। এবার তারা আপনাকে আপনার নমিনির ইনফরমেশন দিতে বলবে তখন আপনি আপনার নমিনির নাম, আপনার সাথে আপনার নমিনির ঠিক কি সম্পর্ক সেটি, আপনি তার কি ধরনের ডকুমেন্ট দিচ্ছেন সেটি ড্রপ ডাউন অপশন থেকে সিলেক্ট করবেন যেমন আইডি কার্ড বা জন্ম নিবন্ধন পরিচয় পত্র, আপনাকে দিতে হবে। আপনাকে উক্ত পরিচয় পত্র নাম্বার দিতে হবে। তখন আপনাকে অটোমেটিক পরবর্তী ধাপে নিয়ে চলে যাবে।

ব্রাঞ্চ ইনফরমেশন এবং অন্যান্য কিছু তথ্য দিন

এখন আপনি আপনার বিভাগ, নাম, জেলা, নিকটস্থ শাখা, আপনার পেশা, সোর্স অফ ইনকাম ইত্যাদি ইনফরমেশন দিতে হবে। এবং আপনার মেইল ও বর্তমান ঠিকানা দিতে হবে। এবার একদম নিচে আবেদন অপশনে আপনি দুটি অপশন পাবেন। এবং ওই দুটি অপশনের জন্য আপনি নিচে আবেদন করতে পারবেন। এই দুটি অপশন হলো চেকবুক এবং এটিএম কার্ড। যদি এই দুটি জিনিস আপনার প্রয়োজন হয় তাহলে এই দুটি জিনিসের জন্য আপনি আবেদন করতে পারেন। এবার আপনি পরবর্তী ধাপে চলে যান।

আপনার ইনফরমেশন গুলো রিভিউ করুন

এবার আপনি আপনার সকল ইনফরমেশন গুলো রিভিউ করে চেক করে নিন যে ওই গুলো সঠিক আছে কিনা। সকল ইনফরমেশন যদি সঠিক থাকে তাহলে নিচে একটি কনফার্ম অপশন আসবে ওই কনফার্ম অপশনে ক্লিক করে তথ্য সাবমিট করবেন।

কেওয়াইসি সম্পন্ন করুন

এটার উপরোক্ত সকল তথ্য দেওয়ার সাথে সাথে আপনি ক্লিক করবেন। ক্লিক করার সাথে সাথে আপনার অ্যাকাউন্ট টি ওপেন হয়ে যাবে। তথ্য অনুযায়ী দেওয়া আপনার নাম্বারে ব্যাংক কর্তৃপক্ষ একটি এস এম এস পাঠিয়ে দিবে। এর পরে পরবর্তী তিন মাসের মধ্যে ব্যাংকে গিয়ে আপনি আপনার কেওয়াইসি সম্পন্ন করবেন।

Also Read: ১৩টি অনলাইন থেকে ইনকাম করার উপায় ২০২৩

অগ্রণী ব্যাংক সুপার সেভিংস একাউন্ট

অগ্রণী ব্যাংক একটি সুপার সেভিংস অ্যাকাউন্ট আছে যে একটি সম্পূর্ণ একটি ব্যতিক্রমী একাউন্ট। এখানে কারেন্ট একাউন্ট এর মত সীমাহীন লেনদেন এবং বিভিন্ন সুবিধা এবং ফিক্স ডিপোজিট সুদের হারের মতো সুবিধা আছে। এখান থেকে আপনি সুদের হার পেতে পারেন ৫.০০ শতাংশ। এখানে দিনের হিসেবে ব্যালেন্স সুধ গণনা করা হয়।

অগ্রণী ব্যাংকে কিভাবে আপনার ব্যালেন্স দেখবেন

আপনি আপনার মোবাইলে এস এম এস এর মাধ্যমে অগ্রণী ব্যাংকে আপনার যে একাউন্টে ব্যালেন্স আছে সেটি চেক করতে পারবেন। আপনার মোবাইলে এস এম এস অপশনে গিয়ে BAL<space> একাউন্টে পাঁচটি লাস্ট নম্বর সংখ্যা 12345 পাঠিয়ে দিন 01969900059 নাম্বারে।

অগ্রণী ব্যাংকে একাউন্ট খোলা নিয়ে আপনাদের কিছু প্রশ্ন এবং উত্তর

আমরা নিচে অগ্রণী ব্যাংক সম্পর্কে আপনাদের কিছু জানতে চাওয়া প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছি। আপনি আপনার প্রশ্নের উত্তর এখানে আপনার সিলেক্ট করে পেয়ে যেতে পারেন।

অগ্রণী ব্যাংকে একাউন্ট খুলতে প্রাইমারি ডিপোজিট কত টাকা লাগে

অগ্রণী ব্যাংকে আপনি যদি আপনার একাউন্ট খুলতে চান তাহলে সে ক্ষেত্রে আপনার প্রাইমারি অ্যাকাউন্ট ৫০০ টাকা লাগবে।

অগ্রণী ব্যাংকে একাউন্ট খুলতে কি কি লাগে

অগ্রণী ব্যাংকে একাউন্ট খুলতে জাতীয় পরিচয় পত্র, ইউটিলিটি বিল, বা পানির বিল, দুই কপি ছবি, নমিনির জাতীয় পরিচয় পত্র, নমিনি দুই কপি ছবি লাগবে।

ভোটার কার্ড না থাকলে কি একাউন্ট খোলা যাবে না

হ্যাঁ ভোটার কার্ড না থাকে আপনি অগ্রণী ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। আপনি চাইলে আপনার জন্ম নিবন্ধন বা আপনার জন্ম নিবন্ধন দিয়ে তৈরি কৃত পাসপোর্ট দেয়া আপনার একাউন্ট খুলতে পারবেন।

কেওয়াইসি সম্পন্ন করতে কত সময় পাওয়া যায়

কেওয়াইসি সম্পূর্ণ করতে আপনাকে সর্বোচ্চ তিন মাস সময় দেওয়া হবে এরপর আপনাকে আর কোন সময় দেওয়া হবে না।

কেওয়াইসি সম্পূর্ণ না করলে কি হবে

অগ্রণী ব্যাংকে আপনার অ্যাকাউন্টটি ততক্ষণ পর্যন্ত সম্পূর্ণ এবং সচল হবে না কতক্ষণ পর্যন্ত না আপনি তিন মাসের ভিতরে আপনার কেওয়াইসি সম্পূর্ণ হবে না।

New comments are not allowed.*

Previous Post Next Post