হঠাৎ বুকে ব্যথা হলে করণীয় - বুকে ব্যথা হওয়া মানেই হৃদ্‌রোগ নয়

হঠাৎ করে বা কারনে আকারনে বুকে ব্যথা হয়ে থাকে। অধিকাংশ লোকেরাই এই বুকে ব্যথার কারণ কে গ্যাস্ট্রিকের কারণ হিসেবে ধরে অবহেলা করে। গ্যাস্ট্রিক এর ব্যথা মনে করে গ্যাস্ট্রিকের মেডিসিন খেয়ে নিশ্চিন্ত হয়। তাই কোনভাবে বুকে ব্যথা কি কারনে হয় সেটি অনুমান করে যেকোনো মেডিসিন নেওয়া উচিত নয়।

যেকোনো সময় হঠাৎ করে বুকে ব্যথা আক্রান্ত হয়ে হঠাৎ করে হার্ট অ্যাটাকের পরিস্থিতির শিকার হতে হয় অনেককেই। হঠাৎ বুকে ব্যথার করণীয়তা কি সেই সম্পর্কে আমরা অনেকেই জানিনা তাই হঠাৎ বুকে ব্যথা হলে আমরা সেটির প্রতিকার করতে পারিনা।

হঠাৎ বুকে ব্যথা হলে করণীয় - বুকে ব্যথা হওয়া মানেই হৃদ্‌রোগ নয়


{getToc} $title={Table of Contents} $count={Boolean}


হঠাৎ বুকে ব্যথা হলে করণীয় - বুকে ব্যথা হওয়া মানেই হৃদ্‌রোগ নয়

আপনি যদি আপনার বুকে হঠাৎ কখনো ব্যথা অনুভব করে থাকেন তাহলে এই ব্যথা কি কারনে হচ্ছে সেটি আপনাকে প্রথমে সনাক্ত করতে হবে। কারণ আমরা জানি বুকে ব্যথা হওয়ার অসংখ্য কারণ আছে সেটির মধ্যে আপনার বুকে ব্যথা কি কারনে হচ্ছে সেটি আপনাকে আগে নির্বাচন করতে হবে। 

আর এই বুকে ব্যথার একেক কারনে একেক রকমের চিকিৎসা হয়ে থাকে। দিন যতই এগিয়ে যাচ্ছে আমাদের শরীরে রোগের সংখ্যা ও এগিয়ে যাচ্ছে। বিশেষ করে এই হৃদরোগ জনিত সমস্যা বিশ্বে অনেক বড় আকার ধারণ করছে।


আরও পড়ুন: ঢাকা বাংলাদেশের কার্ডিওলজি/হৃদরোগ বিশেষজ্ঞ ডাক্তারদের তালিকা। 
 

তাই যদি হঠাৎ কখনো এই বুকে ব্যাথা সমস্যা হয় এটিকে গ্যাস্ট্রিকের সমস্যা ভেবে এড়িয়ে যাবেন না। একটু সময় নিয়ে বিবেচনা করে দেখবেন আপনার এই বুকে ব্যথার কারণ কি। এখন যে কোন রোগ হলে মানুষ গদ বাধা অনেক রকমের ধারণা দিয়ে থাকে। 

সেটির মধ্যে একটি হচ্ছে এই বুকে ব্যথা সম্পর্কে আমরা উপরে আলোচনা করেছি। তাই বুকে যদি আপনার চিন চিন ব্যথা হয় এটি কখনোই অবহেলা করা যাবে না। সাথে সাথে এই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ গ্রহণ করতে হবে।


হঠাৎ বুকে ব্যথার লক্ষণ লক্ষণ

  • বুকের এক পাশে বা বুকজুড়ে থাকতে পারে। এই ব্যথা অনেক সময় বাম হাত, গলা, ডান হাতে ছড়িয়ে পড়তে পারে
  • পেটের উপরিভাগেও এই ব্যথা থাকতে পারে
  • নিঃশ্বাস বন্ধ হয়ে আসা
  • বুক ধড়ফড় করা বা অস্থির লাগা
  • ঘাম হওয়া
  • বমি বমি ভাব হওয়া
  • মাথা ঘোরা বা ঝিমঝিম করা

কি কি কারনে বুকে ব্যথা হয়

বুকে ব্যথার কিছু কিছু কারণ আছে যেগুলো আপনার স্ট্রোকের দিকে ইঙ্গিত করে। সেই সকল কারণগুলো কি কি চলুন জেনে নেওয়া যাক।

মায়োকার্ডিনাল ইনফেকশন : এটি হার্টের রক্ত প্রবাহতে বাঁধা সৃষ্টি করে থাকে।

মায়োকার্ডাইটিস : এটি হৃদযন্ত্রের বেশিতে বাধা সৃষ্টি করে।

এওট্রিক বিচ্ছেদ: এটি একটি মারাত্মক রোগ এটিতে হৃদপিণ্ড এওট্রিল ছিড়ে যায়।

অ্যাসিড রিফ্লাক্স : এটা কি আমরা সাধারণত অম্বল হিসেবে চিনি। এ সমস্যার কারণে আপনার গলায় ঝাল ঢেকুড় উঠে আসবে এবং আপনার বুকে একপ্রকার ব্যথার সৃষ্টি হবে।

অ্যাসিডিটি হলে : আপনি যদি প্রচুর পরিমাণে তেল জাতীয় খাবার মশলাযুক্ত খাবার এবং ভাজা বড়া খাবার খেয়ে থাকেন। তখন এই খাবারগুলা সাইডএফেক্ট হিসেবে আপনার বুকে একপ্রকার ব্যথার সৃষ্টি হবে। এই ব্যথা আপনার বুকে ঘন্টাখানেক পর্যন্ত থাকবে। এ সমস্যায় যদি আপনার বুকে জ্বলা পোড়া শুরু করে এবং গলায় ঢেকুর উঠে আসে তাহলে আপনি অ্যাসিডিটির ওষুধ সেবন করতে পারেন।

খাদ্যনালির সমস্যা : অনেকেরই খাদ্যনালীতে কিছু কিছু সমস্যা থেকে থাকে। এ সময় তারা খাবার খেতে তাদের বুকে ব্যথার সৃষ্টি হয় এবং খাবার গিলতে পারে না। এ সময় নাট্যোগ্লিসারিন জাতীয় ওষুধ সেবনের মাধ্যমে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

বুকে ব্যথার অন্যান্য কারণসমূহ : আপনার বুকে ব্যথা আরো অন্যান্য কারণে হতে পারে। বুকে নানা ধরনের সমস্যা থেকে বুকে ব্যথার সৃষ্টি হতে পারে। ফুসফুসে সমস্যার কারণে বুকে ব্যথার সৃষ্টি হতে পারে। ভয় পেলে বা অতিরিক্ত দুশ্চিন্তার কারণও আপনার বুকে ব্যাথা করতে পারে। বুকের মাংসপেশিতে বাবা জোরে কোন রকমের কোন সমস্যা থাকলে সে কারণ বুকে ব্যথার সৃষ্টি হতে পারে। বুকে আঘাত পেলে বা কোন প্রকার ব্যথার ওষুধ সেবন করলে তখন সৃষ্টি হতে পারে।

ভয় বা দুশ্চিন্তার ফলে বুকে ব্যথা : হঠাৎ কেউ যদি কোন কারনে ভয় পেয়ে থাকে তখন সে ভয়ের কারণে তার বুকে ব্যথার সৃষ্টি হয় হার্ট অ্যাটাক আসতে পারে। আবার কেউ যদি অতিরিক্ত দুশ্চিন্তা করে এখন তাদের বুকে ধরপর ও বুকে ব্যথার সৃষ্টি হতে পারে যার কারনে পিনিক অ্যাটাক হতে পারে। এছাড়াও যারা ব্যক্তিগত জীবনে হতাশায় ভুগছে সে সকল কারণে ও তাদের বুকে ব্যথা হয়ে হার্ট অ্যাটাক আসতে পারে।

হঠাৎ বুকে ব্যথা হলে কি করবেন বা করণীয় গুলো কি কি চলো নিচে এক নজরে সেগুলো সম্পর্কে জেনে নেওয়া যায়।


আরও পড়ুন: বাংলাদেশের সেরা নিউরোলজিস্ট ডাক্তার | Neurology Doctor


হঠাৎ বুকে ব্যথা হলে কি কি করবেন

হঠাৎ করে যদি আপনার বুকে ব্যথা অনুভব সৃষ্টি হয় তখন সেটি কি কারনে হচ্ছে তা আগে সঠিকভাবে চিহ্নিত করবেন। এবং আপনার বুকে ব্যথা কি কারন হচ্ছে সেটি চিহ্নিত করার পর সে অনুযায়ী ওষুধ গ্রহণ করবেন। কিন্তু বড় একটি কথা হচ্ছে হঠাৎ বুকে ব্যথা হলে একজন ব্যক্তি কি কি সতর্কতা অবলম্বন করতে হবে? কারণ কখনো যদি কোন ব্যক্তির হঠাৎ করে বুকে ব্যথা হয় সেটি হার্ট এটাক এর দিকে তাকে নিয়ে যেতে পারে।


আরও পড়ুন: বাংলাদেশের সেরা ইনফার্টিলিটি বা বন্ধ্যাত্ব বিশেষজ্ঞদের তলিকা


আপনি যেন আপনার হঠাৎ করে বুকে ব্যথা হলে সঠিক পথ অবলম্বন করতে পারেন আমরা উপরে কিছু আলোচনা করেছি। এবার জেনে নেওয়া যায় হঠাৎ বুকে ব্যথা হলে হাসপাতালে নিয়ে যাওয়ার আগে প্রাথমিকভাবে কি কি চিকিৎসা দেওয়া যেতে পারে সে বিষয়গুলো সম্পর্কে।

ডিসপিরিন জাতীয় ঔষধ : যদি আপনার বুকে ব্যথা হয় আর সেটি যদি চিনচিন হালকা করে থাকে আপনাকে যদি সেটি কাবু না করতে পারেন তাহলে আপনি নিশ্চিন্তভাবে থাকতে পারেন। 

আপনার যদি মনে হয় সেটি আপনাকে হার্ট এটাকের দিকে ধাবিত করছে তাহলে আপনি ৩০০ মিলিগ্রামের ডিসপিরিন ওষুধ সেবন করতে পারেন আপনাকে এই হার্ট অ্যাটাক থেকে মুক্তি দিবে।


ডাক্তাররা যে সকল পরামর্শ প্রদান করেছেন

ডা. সৌরভ কুমার রায়
মেডিক্যাল অফিসার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, মিঠাপুকুর, রংপুর

নাইট্রোগ্লিসারিন স্প্রে : আপনার যদি হার্টে কোন সমস্যার কারণে ঘন ঘন বুকে ব্যথা হয় তাহলে আপনি নাইট্রোগ্লিসারিন স্প্রে ব্যবহার করতে পারেন। যদিও হার্ট এটাকের রোগীদের ঘন ঘন বুকে ব্যথা হয় সেটি কোন কারণ নেই তবুও আপনি সতর্কতা অবলম্বনের জন্য এই স্প্রে ব্যবহার করতে পারেন। তাই হঠাৎ বুকে ব্যথা হলে আপনি বসা অবস্থায় যে সেবন করে ব্যাথা থেকে মুক্তি লাভ করতে পারেন।

কোল্ড প্যাক : অনেক সময় ভারী কোন কাজ করতে গেলে বুকের টান পড়ে বুকে ব্যথার সৃষ্টি হয়। সময় আপনি ঠান্ডা কোন প্যাক ব্যবহার করতে পারেন থেকে আপনি এই বুকে ব্যথা থেকে মুক্তি পাবেন এবং তৎক্ষণাৎ আরম বোধ করবেন।

শুয়ে থাকা : হঠাৎ যদি আপনি বুকে ব্যথা প্রচণ্ড পরিমাণে অনুভব করে থাকেন এবং আপনার মনে হয় যে সেটি আপনার স্ট্রোকের কারণ হতে পারে। তৎক্ষণাৎ আপনি বিছানায় শুয়ে পড়বেন। এতে করে আপনার এই বুকে ব্যথার কারণ হতে থাকা অস্বস্তি হাত থেকে মুক্তি পেতে পারেন। আপনি মাথা উপর করে শুয়ে থাকবেন এতে করে আপনার বুকে ব্যথা কিছুটা উপশম হবে এবং আপনি আরাম পাবেন।

বুকে ব্যথার কারণে পরীক্ষা : আপনি চিকিৎসকের শরণাপন্ন হওয়ার আগে। বিভিন্ন হাসপাতাল থেকে বুকে ব্যথার পরীক্ষার সময় করে নিতে পারেন। যদিও আপনি কারণে চিকিৎসকের কাছে গেলে উনি আপনাকে প্রথমে পরীক্ষার সময় দিবে তাই আগেই আমাদেরকে এই পরীক্ষার সমূহ করে ডাক্তারের শরণাপন্ন হলে না চিকিৎসা লাভের আরো একধাপ সামনে এগিয়ে যাবেন। 

কারন আপনি যদি এই পরীক্ষা সময় না করে চিকিৎসকের কাছে দেন তিনি আপনাকে পরীক্ষা সময় দিবে এবং সাময়িক সময়ের জন্য কিছু ওষুধ প্রদান করবে। অনেকেই আছে এই সকল ওষুধ সেবন করে বুকে ব্যথা থেকে মুক্তি পাবার পর আর পরীক্ষা সমূহ করার না এতে কিন্তু ক্ষতি আপনারই হবে। কারণ চিকিৎসক আপনাকে সাময়িক সময়ের জন্য এই ওষুধ সেবন করতে দিয়েছি। 

এই কাজগুলো কখনোই করা যাবে না। তাই আপনি পরীক্ষার সময় করে সঠিক চিকিৎসার মাধ্যমে আপনার বুকে ব্যথা থেকে মুক্তি লাভ করতে পারবেন।

ধূমপান বন্ধ : আপনার বুকে যদি চিনচিন ব্যথা অনুভব হয় সেক্ষেত্রের যত কষ্ট করেই হোক আপনাকে ধূমপান করা থেকে বিরত থাকতে হবে। কারণ ধূমপানের কারণে আপনার বুকে ব্যথা আরও দুই গুণ বৃদ্ধি পেতে পারে। 

আপনার যদি আত্মীয়-স্বজন কেউ থেকে থাকে তাহলে তাকে আপনার এই বুকে ব্যাথা সম্পর্কে জানান। হঠাৎ বুকে ব্যথা হলে নিজে নিজে সিদ্ধান্ত নেওয়া অনেক কঠিন হয়ে পড়ে। তাই এমন ব্যথা অনুভব করলে কারো সঙ্গে পরামর্শ করুন। এই পরামর্শ অনুযায়ী একটি সিদ্ধান্তে আশা আপনার জন্য সঠিক উপায় হবে।


আরও পড়ুন: বাংলাদেশের সেরা চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞদের তালিকা


পরিশেষে 

বুকে ব্যথা যদি আপনার হার্ট অ্যাটাকের কারণ থেকে হয়ে থাকে তাহলে চিকিৎসকের পরামর্শ হয়ে চিকিৎসা গ্রহণ করতে হবে। হার্ট অ্যাটাক হলে মৃত্যুর যেমন ঝুঁকি আছে ঠিক তেমনি থেকে প্রতিকারেরও উপায় আছে। 

আপনি যদি শোকের কাছে গিয়ে আপনার হৃদরোগের বেপারে নিশ্চিত হয়ে যান তাহলে আপনার খাদ্য অভ্যাসে আপনার পরিবর্তন আনতে হবে। অবশ্যই আপনাকে তেল চর্বি জাতীয় খাবার বন্ধ করতে হবে এবং ধূমপান থেকে বিরত থাকতে হবে।

আমরা এখন এমন এক সময়ের মধ্য দিয়ে যাচ্ছি যেখানে ছোট বড় সবারই হৃদরোগের সমস্যা দেখা দিচ্ছে। এর থেকে প্রতিকারের উপায় খুব কমই আছে। যদি আপনি আপনার খাদ্য অভ্যাস এবং আপনার লাইফ স্টাইল পরিবর্তন করতে পারেন তাহলে এটির হাত থেকে আপনি মুক্তি পেতে পারেন। 

হৃদরোগ সংক্রমণ সমস্যা বড়ই একটি আতঙ্কের ব্যাপার। তাই আমি বলব বুকে ব্যথা হলে কখনোই এটিকে অবহেলা করবেন না। আপনার বুকে ব্যথার কারণ নির্ণয় করুন এবং তার হাত থেকে মুক্তি পাওয়ার উপায় বের করে মুক্তি লাভ করুন।

Previous Post Next Post